মোবাইল সাংবাদিকতা নিয়ে বাংলায় প্রথম ম্যানুয়াল প্রকাশ 

মোবাইল সাংবাদিকতায় পেশাদার সাংবাদিকদের কর্মদক্ষতা বাড়ানোর উদ্দেশ্য নিয়ে বাংলায় এই প্রথম প্রকাশিত হলো ‘সোশ্যাল মোবাইল জার্নালিজম‘ শিরোনামে ম্যানুয়াল। সংবাদকর্মীদের সোশ্যাল মিডিয়া ও মোবাইল সাংবাদিকতায় কি কি দক্ষতা প্রয়োজন আর কি ধরনের প্রযুক্তি ব্যবহার করতে হবে সেসব তুলে ধরা হয়েছে এই ম্যানুয়ালে। একই সঙ্গে এই প্রথম বাংলাদেশে সম্পূর্ণ মোবাইল সাংবাদিকতাভিত্তিক অনলাইন গণমাধ্যম 'বাংলাদেশ টাইমস' -এর মোবাইল সাংবাদিকতার কর্মপ্রবাহ তুলে ধরা হয়েছে।

ম্যানুয়ালটি লিখেছেন ড. কাবিল খান জামিল ও সাব্বির আহমেদ। লেখক জামিল খান এর আগে বাংলায় মোবাইল সাংবাদিকতার প্রথম বই 'মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা' লিখেছিলেন। বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক। আর সাব্বির এক দশক ধরে মোবাইল সাংবাদিকতায় যুক্ত আছেন। তিনি কর্মরত আছেন দেশের প্রথম মোবাইল প্রযুক্তি নির্ভর অনলাইন গণমাধ্যম 'বাংলাদেশ টাইমসের লিড মোবাইল জার্নালিস্ট হিসেবে।

৬২ পৃষ্ঠা সম্বলিত ম্যানুয়ালটির প্রকাশিত হয় চলতি বছরের মে মাসে। এর প্রকাশক আবেদ মনসুর এবং পরিবেশনা করছে উৎস প্রকাশন। রকমারিসহ বিভিন্ন অনলাইন স্টোরে ম্যানুয়ালটি পাওয়া যাচ্ছে।

ম্যানুয়ালে গুরুত্ব দেয়া হয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে নিউজ কনটেন্ট তৈরির ওপর। কোন সামাজিক মাধ্যমে কোন ফরম্যাটে কিভাবে নিউজ প্রকাশ করতে হয় সেই বিষয়গুলো বর্ননা করা হয়েছে।

বিশ্বের সর্বশেষ মোবাইল সাংবাদিকতার টুলস এবং প্রযুক্তিগত সুবিধাগুলো উল্লেখ করা হয়েছে।

সোশ্যাল মিডিয়া ও মোবাইল প্রযুক্তির এই সময়ে সাংবাদিকতার সবচেয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা নিয়ে আলোচনা করা হয়েছে ম্যানুয়ালটিতে।

সোশ্যাল প্লাটফর্মে লাইভ স্ট্রিমিং, সোশ্যাল প্ল্যাটফর্মে ভিডিও এডিটিং, সাংবাদিকতায় যেসব মোবাইল অ্যাপস এর প্রয়োজন , সবমিলিয়ে ডিজিটাল স্টোরিটেলিং করার পদ্ধতি এবং এজন্য প্রয়োজনীয় প্রযুক্তি যা লাগবে তাঁর বিবরণ দেয়া হয়েছে।

ম্যানুয়ালটির ভূমিকায় বলা হয়েছে, অনলাইন নিউজ পোর্টাল বাংলাদেশ টাইমস প্রথম মোবাইল প্রযুক্তি কৌশল অবলম্বন করে নতুন আঙ্গিকে হাজির হওয়ার পরিকল্পনা করে। বাংলাদেশ টাইমস যেসব কৌশল দিয়ে ডিজিটাল প্লাটফর্মে কাজ করার চেষ্টা করবে সে বিষয়গুলো এই প্রতিষ্ঠানের সাংবাদিক ছাড়াও অন্য গণমাধ্যমের কর্মীরা যেন শিখতে পারেন সেই ভাবনা থেকেই ম্যানুয়াল লেখার উদ্যোগ নেয়া হয়।

সাংবাদিকতার কাজে মোবাইল ও সোশ্যাল প্ল্যাটফর্মের সর্বোচ্চ পারস্পরিক ব্যবহারিক কারিগরী কৌশল-সংক্রান্ত এরকম ম্যানুয়াল বাংলায় এটিই প্রথম। তবে মোবাইল সাংবাদিকতা নিয়ে বাংলাদেশে প্রথম পূর্ণাঙ্গ বাংলা বই মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয়।

Share this news on: